বাক্‌ ১৫২ ।। মোহাম্মদ হোসাইন


 

আকাশ 

 

আকাশ ডাকলেই বুঝি তার 

ক্ষিদে পেয়েছে। আমি তখন তার মাকে 

ডাকতে যাই। দেখি, তার মা আর আমার মা

বৃষ্টির গল্প করছে! 

 

 

কবি

 

যখন কারও কবিতা পড়ি তখন 

মনে মনে ও-ই কবিকেও পড়ি। কবি একজন 

বৃক্ষ কিংবা একজন পাখির নামও হতে পারে 

কেননা, পৃথিবী নামক গ্রহটি বৃক্ষ কিংবা পাখি ছাড়া বাঁচতে পারে না! 

 

 

আত্মাহুতি

 

বুঝেই না সে কী চাই আমি

কীসে আমার আত্মাহুতি

কেন আমার জলের তৃষ্ণা

বুঝেই না সে বুঝেই না সে অরুন্ধতী

 

কত কথা মনে মনে লিখে রাখি

কত কথা জড়িয়ে রাখি ছড়িয়ে রাখি

দুনিয়া শুদ্ধু কথার মালা

জনে জনে গাছে গাছে ভরতি পাতা

 

লুকিয়ে রাখি লুকিয়ে রাখি এক জনমের

সকল কথা সকল সত্যি

বৃষ্টি এলে মেঘের বুকে জমিয়ে রাখা

উজাড় করে দিই ছিটিয়ে সকল ব্যথা

 

তাও বুঝে না তাও বুঝে না

 

বুঝেই না সে কী চাই আমি

কীসে আমার জলের তৃষ্ণা

জনম জনম আত্মাহুতি...!

 

No comments:

Post a Comment